চুল পড়া রোধে করণীয়


চুল পড়া রোধে করণীয়

চুল দৈহিক সৌন্দর্য বৃদ্ধি করে। নারী পুরুষ উভয়েই চুলকে খুব গুরুত্ব দিয়ে থাকেন। কিন্তু যখন হঠাৎ করে চুল ঝরা শুরু করে তখন বিভিন্ন চিন্তার উদ্ভব ঘটে এবং নিজেকে নিজের কাছে সৌন্দর্যহীন মনে হয়ে থাকে।  লম্বা চুল সবার কাছেই আকর্ষণীয়। অনেকে মনে করেন লম্বা চুলের অধিকারী যারা হয়ে থাকেন তারা অনেক ভাগ্যবতী। চুল ঝরা যেকোনো কারণে শুরু হতে পারে। এক্ষেত্রে আপনি চিন্তিত না হয়ে ঝরা রোধ করার চেষ্টা করবেন। চুল ঝরা রোধের বিভিন্ন প্রাকৃতিক উপায় আছে যা ব্যবহার করলে আপনার চুল ঝরা বন্ধ হবে এবং চুল গজানো শুরু করবে। চুল সুন্দর প্রাণাজ্বল মনে হবে।

আসুন জেনে নেয়া যাক চুল পড়া রোধে কয়েকটি ভেষজ উপায়: 

মেথি:
মেথি চুল পড়া রোধের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন দেখবেন চুল পড়ছে তখন মেথির ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কিছু মেথি এক গ্লাস পানির মধ্যে রাতে ভিজিয়ে রাখবেন। পরদিন সেটা বেটে পেস্ট করে চুলে ভালো করে ম্যাসেজ করে লাগাবেন। 40 মিনিট রেখে ধুয়ে ফেলবেন। এভাবে টানা এক মাস ব্যবহার করলে আপনার মাথা ভর্তি চুল স্বপ্ন পূরণ হবে।


আমলকি:
আমলকি ভিটামিন সি সমৃদ্ধ ফল। এটি চুল পড়া রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন চুল পড়ার সমস্যা দেখা দিবে তখন আপনি এটা ব্যবহার করতে পারেন। কিছু আমলকি থেকে রস বের করে বাটিতে নিন তার মধ্যে পরিমাণ মতো নারকেল তেল দিয়ে পেস্ট তৈরি করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সবচেয়ে ভালো করে ম্যাসেজ করে লাগান। 40 মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এভাবে টানা একমাস ব্যবহারের ফলে  আপনি ফল পাওয়া শুরু করবেন।


এ্যালোভেরা:

চুল পড়া রোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি প্রতি সপ্তাহে দুবার এ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। একটানা এক মাস ব্যবহারের পর ফল পাওয়া শুরু করবেন।

পিয়াজ:
পেঁয়াজের রস চুল পড়া রোধে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক্ষেত্রে কয়েকটি পিয়াজ নিয়ে তার রস বের করে একটি প্লেটে রাখুন। তাতে কিছুটা নারকেল তেল দিন। তারপর এটা পেস্ট করে মাথায় তেলের মত মেসেজ করে লাগান। 30 মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। টানা এক মাস ব্যবহারের পর ফল পাওয়া শুরু করবেন।

লালজবা:
এটি চুল পড়া রোধে কাজ করে থাকে। যখন চুল পড়া সমস্যায় ভুগবেন এটা ব্যবহার করতে পারেন।  লাল জবা নিয়ে বেটে পেস্ট করে ভালো করে চুলে লাগান। এভাবে লাগিয়ে একটানা 30 মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করুন। দুই মাস ব্যবহারের পর ফল পাওয়া শুরু করবেন।

ডিম ও লেবুর রস:

চুল পড়া রোধে কার্যকর ভূমিকা পালন করে। ডিমের সাদা অংশ চুলের উজ্জ্বলতা বাড়ায়। একটা ডিমের সাদা অংশ ও লেবুর রস মিশিয়ে পেস্ট করে ভালো করে চুলে লাগান। 40 মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এক মাস ব্যবহারের পর ফল পাওয়া শুরু করবেন। 

নিমপাতাঃ
অনেক সময় মাথার ত্বকে ফোসকা, ক্ষত এবং খুশকির উদয় হয়। এক্ষেত্রে নিমপাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক মুঠো নিমপাতা নিয়ে গরম জলে ফুটান। তারপর ঠাণ্ডা করে এটা দিয়ে গোসল করুন। মাথায় বার বার দিন দেখবেন ফল পাবেন। এক মাস একটানা ব্যবহার করুন।

তেল ম্যাসাজ:
চুল পড়া রোধ করার জন্য প্রতিদিন তেল মাথায় দেওয়া খুবই জরুরী। কিছু তেল নিয়ে গরম করে তা ঠান্ডা করে মাথায় মেসেজ করুন ভালো করে চুলে তেল লাগান। 30 মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। দেখবেন ভালো ফল পাবেন।

অশ্বগন্ধা :
চুল পড়া রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা  পালন করে থাকে। কিছুটা অশ্বগন্ধা নিয়ে জলে ভিজিয়ে রেখে সেই জল পরদিন মাথায় মেসেজ করুন। দেখবেন ফল পাবেন।



মানুষের মাথায় প্রায় এক লাখ চুল থাকে। যার থেকে প্রতিদিন 50 থেকে 100 টি চুল ঝরে যায়। এটা স্বাভাবিক অবস্থা যখন। অস্বাভাবিক ভাবে চুল পড়ে তখন মনের অবস্থা খারাপ হয়ে যায়। চিন্তার কিছুই নেই। যেসব উপায় গুলো দেওয়া হল সেগুলো ব্যবহার করুন, ফলাফল অবশ্যই পাবেন। এই ভেষজ উপায় গুলো আপনার কোন ক্ষতি করবে না। বরং ঘন উজ্জ্বল চুলের সূচনা ঘটাবে এবং আপনার মনকে ভালো রাখবে। সুস্থ উজ্জ্বল চুল হক আপনার সৌন্দর্য্যের প্রতীক।

Comments