পেটের মেদ কমানোর স্বাস্থ্যকর ‍উপায় (How to reduce belly fat)


পেটের মেদ কমানোর স্বাস্থ্যকর ‍উপায়

পেটের মেদ কমানোর স্বাস্থ্যকর ‍উপায়  (The best way to reduce belly fat) আমাদের সকলের জানা থাকা জরুরি।

প্রতিদিনের অনিয়মে পেটে মেদ জমতে পারে। পেটের মেদের কারণে নিজেকে দেখতে নিজেরই খারাপ লাগে। আপনি জানেন কি এই মেদ শুধু আপনাকে দেখতে অসুন্দর করেই তুলবে না বরং আপনার শারীরিক অসুস্থতার কারণ হিসেবে চিহ্নিত করবে। হাই ব্লাড প্রেসার, ডায়াবেটিস সহ বিভিন্ন রোগের উদ্ভব ঘটাবে। তাই নিজেকে সুস্থ রাখতে হলে শরীরের ওজন উচ্চতা অনুযায়ী ঠিক রাখতে হবে এবং সব সময় খেয়াল রাখতে হবে পেটে মেদ যেন অস্বাভাবিকভাবে বেড়ে না যায়। এজন্য পেটে মেদ বেড়ে গেলে উপস না করে স্বাস্থ্যকর পন্থা অবলম্বন করতে হবে।



প্রথমত সকালে ঘুম থেকে উঠে তিন কোয়া রসুন খাবেন। তারপর দুই গ্লাস লেবু পানি পান করবেন। এক্ষেত্রে আপনাকে উষ্ণ গরম জলে শুধু লেবুর রস মিশিয়ে খেতে হবে তারপর আপনি ১০ মিনিট শরীর চর্চা করুন। এক্ষেত্রে আপনাকে পেটের ব্যায়াম করতে হবে এটা যদি আপনার কাছে কষ্টসাধ্য মনে হয় তবে প্রতিদিন সকালে  মিনিট জোরে হাঁটুন এক মাস প্রতিনিয়ত এটা করুন অবশ্যই ফল পাবেন আশা করা যায়।

দ্বিতীয়ত সকালের খাবার ৮ টার মধ্যে শেষ করুন। সব সময় মনে রাখবেন ভাত আপনাকে কম খেতে হবে কিন্তু পর্যাপ্ত পরিমাণে সবজি, ফল, মাছ খাবেন। মাংস আপনি মাঝে মাঝে খেতে পারেন সকালের খাবারে আপনি ডিম, শাকসবজি, ফল, জুস, একটা রুটি অথবা স্বল্প পরিমাণে ভাত খাবেন। অবশ্যই খাবার গ্রহণের পূর্বে এক গ্লাস পানি পান করবেন। খাবারের মধ্যে পানি পান করা থেকে বিরত থাকুন। সময় নিয়ে খাবার খান।

তৃতীয়ত পেট কখনো খালি রাখবেন না। একবারে অনেক খাবার না খেয়ে ভাগ ভাগ করে খান। দুপুরের খাবার 1 টা থেকে 2 টার মধ্যে খাবেন। খাবার আগে এক গ্লাস পানি খাবেন। ভাত স্বল্প পরিমাণে খাবেন কিন্তু প্লেট ভর্তি করে সবজি খাবেন। খাবার খাওয়ার পর-পরই ঘুমাতে যাবেন না। ৫ বা ১০ মিনিট পায়চারি করুন।

চতুর্থত আপনার নিজের কাজগুলো নিজে করুন। বিকেলে তিন গ্লাস পানি পান করুন। কখনো কুঁজো হয়ে বসবেন না। সব সময় মেরুদণ্ড সোজা করে বসুন।

পঞ্চমত রাতের খাবার ০৮.৩০ থেকে ৯ টার মধ্যে খাবেন। রাতে খুব স্বল্প পরিমাণে খাবার খাবেন, খাবার খাওয়ার দুই থেকে আড়াই ঘন্টা পর ঘুমাতে যাবেন। ঘুমানোর ২০ মিনিট আগে ৫ মিনিট পেটের ব্যায়াম করুন। পেটের ব্যায়ামের ইউটিউবে অনেক ভিডিও আছে, আপনি সেটা দেখতে পারেন। ঘুমানোর আগে এক গ্লাস পানি পান করে ঘুমান। 

প্রতিদিন ঘুমানোর টাইম ঠিক করুন আর একই টাইমে প্রতিদিন ঘুম থেকে উঠুন। আশা করা যায় এভাবে টানা এক মাস করলে আপনার পেটের মেদ অনেকটা কমে যাবে। আর এভাবে আপনার প্রতিটি দিন সাজিয়ে ফেললে আপনার পেটের মেদ কখন বাড়বে না। আর আপনি সুস্থ দেহের অধিকারী হবেন। অবশ্যই মনে রাখবেন প্রতিদিনের খাবার তালিকায় লেবু এবং শসা রাখবেন। স্বাস্থ্যকর উপায় অবলম্বন করে পেটের মেদ কে না বলি এবং সুস্থ দেহের অধিকারী হই।

--Written by
Psychologist S.B. Saha

Comments