মন ভালো করার উপায় | মন ভালো রাখার উপায় (How to keep your mind well)

মন ভালো রাখার উপায়

মন ভালো রাখতে কে না চায়.........!!!!!!! 

কিন্তু পরিস্থিতি এমনই হয় জীবনের প্রতিদিনের কিছু ঘটনা মনকে বেদনা ভূত আনমনা করে তোলে যা এক সময় মানসিক পরিস্থিতিকে অসুস্থ করে তোলে এবং দেহের জটিল রোগের উদ্ভব ঘটায় তাই মন খারাপ কে না বলি। কিভাবে করবেন ভাবছেন তাই?

দৈনন্দিন কাজের মাধ্যমেই আমরা ইচ্ছা করলে মন ভালো করতে পারি। মন ভালো করতে আমরা দৈনন্দিন কাজের ফাঁকে আটটি পন্থা অবলম্বন করতে পারি।

তাহলে চলুন জেনে নেই মন ভালো করার ৮টি উপায়

১. ঊর্ধ্ব শ্বাসে পাঁচ মিনিট ধরে হাসুন:      মন ভালো করতে মন খুলে হাসুন। উচ্চস্বরে ঘড়ি ধরে 5 মিনিট হাসুন। হাসির ধরন ইচ্ছা করলে পরিবর্তন করতে পারেন। আপনি যখন হাসবেন  তখন আপনি ভাবতে পারেন  কি কি স্টাইলে আপনি হাসবেন?  এক্ষেত্রে আপনি  যেকোনো  মুভির কিছু হাস্যকর দৃশ্য  মনে করতে পারেন। সেভাবে মন খুলে হাসুন দেখবেন মন অনেক হালকা হয়ে গেছে। বিভিন্ন বিজ্ঞানীরা হাসি কে মন ভালো করার টোটকা হিসেবে  মনে করেন। আপনি ইচ্ছা করলে খলনায়ক এর মত হাসতে পারেন। এক্ষেত্রে আপনি পেট থেকে শ্বাস নিয়ে হাসি শুরু করবেন দেখবেন অদ্ভুতভাবে আপনার মন ভালো হয়ে গেছে।এক্ষেত্রে আয়নাকে আপনার বন্ধু মনে করতে পারেন। আয়নার সামনে দাঁড়িয়ে আপনার যত ইচ্ছে হাসুন এবং মনকে ভালো করুন।

Morning Walk
২. ভোরে ঘুম থেকে উঠে মর্নিং ওয়ার্ক করুন :    আপনি জানেন কি ভোরে ঘুম থেকে উঠলে মন ভালো হয়ে যায়! খুব ভোরে ঘুম থেকে উঠে আপনি যদি 20 থেকে 30 মিনিট মর্নিং ওয়াক করেন দেখবেন ভোরের প্রাকৃতিক দৃশ্য দেখে আপনার মন ভালো হয়ে গেছে। আপনি চাইলে পাঁচ মিনিট খালি পায়ে ঘাসের উপরে হাঁটতে পারেন এর ফলে দেখবেন আপনার মন ভালো হয়েছে এবং শরীর ভালো থাকবে।

৩. শরীর চর্চা করুন:   প্রতিদিন শরীরচর্চার ফলে মনের ক্লান্তি দূর করে মনকে ভালো রাখা সম্ভব। শরীরচর্চার ফলে এন্ড্রোফিন নামক হরমোন  নির্গত  হয়  যার ফলে মন ভালো হয়ে যায়। তাই মন খারাপ হলে  শরীর চর্চা করুন।

৪. গান শুনুন:   মন খারাপ হলেই  যত খুশি গান শুনুন দেখবেন মন ভালো হয়ে গেছে। এক্ষেত্রে আপনি আপনার পছন্দের আপনার পছন্দের গানগুলো শুনতে পারেন এবং ফানি গান গুলো শুনতে পারেন যেটা আপনাকে মন ভালো করতে অনেক সাহায্য করবে।
       
Just Dance
৫. নাচ: মন ভালো করতে একটি গুরুত্বপূর্ণ টোটকা হচ্ছে নাচ। আপনার যখন মন খারাপ থাকবে তখন অবশ্যই আপনি ডিজে গান ছেড়ে নাচবেন। আপনাকে নিত্য শিল্পী হতে হবে না আপনি যেমন পারেন তেমন নাচবেন, মন উজার করে নাচবে,  দেখবেন আপনার মন অবশ্যই ভালো হবে এবং শরীর ভালো থাকবে।

৬. ছবি আঁকা:  যখনই আপনার মন খুব খারাপ থাকবে  তখনই আপনি বসে পড়তে পারেন  কাগজ পেন্সিল নিয়ে।  আপনার যা মন চায়  তাই একে ফেলুন  এক্ষেত্রে আপনি  আপনার পছন্দমত  রং ব্যবহার করতে পারেন। ছবি আঁকা এমন একটি মাধ্যম যার মাধ্যমে মনের প্রতিচ্ছবি কাগজে অঙ্কিত হয় এর ফলে মন ভাল হতে বাধ্য।

৭: মন খারাপ হলেই সাজুন এবং শপিং করুন (যদি আপনি স্ত্রীলিঙের হয়ে থাকেন): যখনই মন খারাপ হবে মন খারাপ নিয়ে বসে না থেকে আপনি মন মত সেজে নিন। দেখবেন মন ভালো হয়ে গেছে। আপনি ইচ্ছা করলে বিউটি পার্লারে চলে যেতে পারেন। তারপর সেজেগুজে শপিং করে আসুন। আপনার মন ভাল হতে বাধ্য।

Cooking
৮. রান্না করুন  অথবা  ঘুরতে যান : আপনার মন ভাল না থাকলে আপনি নিজেকে রান্নার কাজে ব্যস্ত করতে পারেন অথবা আপনার পছন্দ মত যা খুশি তাই রান্না করতে পারেন দেখবেন মন ভালো হয়ে গেছে। রান্না ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য। মন খারাপ হলে ঘুরতে চলে যান। সেটা কাছে হোক কিংবা দূরে। কোথাও ঘুরতে গেলে আপনার মনের অবসাদ গুলো চলে যাবে এবং আপনার মন ভালো হয়ে যাবে।

আপনার মন খারাপ হলে অবশ্যই এই আটটি  উপায় এর মধ্যে যে কোন একটি বেছে নিতে পারেন। অবশ্যই আপনার মন ভালো হবে। মন খারাপ কে না বলুন জীবনের পথ চলা কি সাবলীল করুন।

-- Written by
Psychologist S. B. Saha

Comments